30.6 C
Bārāsat
Saturday, September 25, 2021
Home General করোনা আবহাওয়া কাটিয়ে শিবচতুর্দশীতে ভক্তের ঢল বাগদা ঐতিহাসিক শিব বাড়িতে।

করোনা আবহাওয়া কাটিয়ে শিবচতুর্দশীতে ভক্তের ঢল বাগদা ঐতিহাসিক শিব বাড়িতে।

মর্নিং ভিউ রিপোর্টঃঃ-করোনা আবহাওয়া কাটিয়ে শিবচতুর্দশীতে ভক্তের ঢল বাগদা ঐতিহাসিক শিব বাড়িতে। এবার আমরা দেখে নেব বাগদা ঐতিহাসিক শিব বাড়ির শিবচতুর্দশী।

সব ব্রতের মধ্যে সর্বশ্রেষ্ঠ হল এই মহাশিবরাত্রি। ব্রতের আগের দিন ভক্তগণ নিরামিষ আহার করে। রাতে বিছানায় না শুয়ে মাটিতে শোয়া হয়। ব্রতের দিন তারা উপবাসী থাকে। তারপর রাত্রিবেলা চার প্রহরে শিবলিঙ্গকে দুধ, দই, ঘৃত, মধু ও গঙ্গাজল দিয়ে স্নান করানো হয়। তারপর বেলপাতা, নীলকন্ঠ ফুল, ধুতুরা, আকন্দ, অপরাজিতা প্রভৃতি ফুল দিয়ে পূজা করা হয়। আর ‘ওঁ নমঃ শিবায়’ এই মহামন্ত্র জপ করা হয় । সেদিন রাত্রি জাগরণ করা হয় ও শিবের ব্রতকথা, মন্ত্র আরাধণা করা হয়।

মহাশিবরাত্রি ব্রতকথা
শিবমহাপুরাণ অনুসারে, অতি প্রাচীনকালে বারাণসী তথা কাশীধামে এক নিষ্ঠুর ব্যাধ বাস করত। সে প্রচুর জীবহত্যা করত। একদিন শিকারে বেরিয়ে তার খুব দেরী হওয়ার ফলে সে জঙ্গলে পথ হারিয়ে রাতে হীংস্র জন্তুর ভয়ে এক গাছের উপর আশ্রয় নেয় ।

কোনো শিকার না পেয়ে সে হতাশ হয়ে গাছ থেকে একটা করে পাতা ছিঁড়ে নিচে ফেলতে থাকে । সেই গাছটি ছিল বেলগাছ । আর সেই বেলগাছের নিচে একটি শিবলিঙ্গ ছিল। সেদিন ছিল শিবচতুর্দশী অর্থাৎ মহাশিবরাত্রি। আর ব্যাধও ছিল উপবাসী। তার ফেলা বেলপাতাগুলো শিবলিঙ্গের মাথায় পড়ে এর ফলে তার শিবচতুর্দশী ব্রতের ফল লাভ হয় তার অজান্তেই। পরদিন ব্যাধ বাড়ী ফিরে এলে তার খাবার সে এক অতিথিকে দিয়ে দেয়। এতে তার ব্রতের পারণ ফল লাভ হয়।

এর কিছুদিন পরে সেই ব্যাধ মারা গেলে যমদূতরা তাকে নিতে আসে। কিন্তু শিবচতুর্দশী ব্রতের ফল লাভ হেতু শিবদূতরা এসে যুদ্ধ করে যমদূতদের হারিয়ে ব্যাধকে নিয়ে যায়। যমরাজ তখন শিকার করেন যে শিবচতুর্দশী ব্রত পালন করে এবং শিব ভক্ত যেই জন, তার উপর যমের কোনো অধিকার থাকেনা। সে মুক্তিলাভ করে। এইভাবে মর্ত্যলোকে শিবচতুর্দশী ব্রতের প্রচার ঘটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Weather Report

Bārāsat
moderate rain
30.6 ° C
30.6 °
30 °
85 %
2.1kmh
75 %
Sat
32 °
Sun
33 °
Mon
31 °
Tue
29 °
Wed
32 °
- Advertisment -

Most Popular

প্রেমিকার ডাকে সাড়া দিতে গিয়ে আর বাড়ি ফেরা হল না প্রেমিক দীপকের।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক :  প্রেমিকার ডাকে সাড়া দিতে গিয়ে আর বাড়ি ফেরা হল না প্রেমিকের। মৃত দীপক...

আট দলীয় ডে-নাইট নক আউট ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হেলেঞ্চা হাইস্কুল মাঠে।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক :  বাগদা পশ্চিম ব্লক তৃনমুল কংগ্রেসের সভাপতি শিক্ষক অঘোর চন্দ্র হালদারের অনুপ্রেরণায় এবং অঘোর...

সারা বাংলা মিড মিল কর্মী ইউনিয়নের বাগদা ব্লক করিটির ডেপুটেশন বিডিওতে।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : সারা বাংলা মিড মিল কর্মী ইউনিয়নের বাগদা ব্লক করিটির সদস্যারা তাদের জন্য...

সেদিন বন্ধুদের সাথে ঘুরতে যাওয়ায় শেষ ঘোরা হল নজরুল সাহাজীর।

না ফেরার দেশে নজরুল সাহাজী। মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : বন্ধুদের সাথে ঘুরতে...