27 C
Bārāsat
Sunday, March 7, 2021
Home General কুচেমোড়া বেতনা নদী ব্যাক্তি মালিকানায় চলে যাওয়াকে কেন্দ্র করে নদীপাড়ে বিক্ষোভ রণঘাটের...

কুচেমোড়া বেতনা নদী ব্যাক্তি মালিকানায় চলে যাওয়াকে কেন্দ্র করে নদীপাড়ে বিক্ষোভ রণঘাটের হরিহরপুর গ্রামে।

মর্নিং ভিউ ডেস্ক : কুচেমোড়ায় বেতনা নদী ব্যাক্তি মালিকানায় চলে যাওয়াকে কেন্দ্র করে নদীপাড়ে বিক্ষোভ প্রদর্শন করলো গ্রামের শতাধিক আবালবৃদ্ধবনিতা। ঘটনাটি রণঘাট গ্রাম পঞ্চায়েতের হরিহরপুর গ্রামের।

গত ৩রা জুলাই সকাল থেকেই নদীতে পাট ডোবানোকে কেন্দ্র করে বেতনার মালিকের সাথে মতবিরোধ হওয়ায় গ্রামের লোকজন দলে দলে এসে হরিহরপুরস্থ মৎসজীবি সমবায় সমিতির প্রাঙ্গনে একত্রিত হয়ে গ্রামের সকলের মতামতের ভিত্তিতে হরিহরপুরের শত শত গ্রামবাসী সম্মিলিত ভাবে প্রতিবাদ মূখোর হয়ে উঠে।

গ্রামবাসী বাবলু বিশ্বাস ও ধীরেন সাঁতরা বলেন, নদী সবসময়ই সরকারী সম্পত্তি হয়ে থাকে। গ্রামবাসীরাও এতদিন সেভাবে নদীটির ব্যবহার করে আসছিল। এখন হঠাৎ করেই একজন ধনীব্যাক্তি বেতনা নদীর প্রায় ৪৮ বিঘা জলকর নিজের বলে দাবী করছে এবং বেতনা পাশের খাস জমির কিছু অংশ উচ্চ মুল্যে কবলা মূলে বিক্রী করে দিয়েছে বলেও অভিযোগ।

গ্রামবাসী যুবক বিকাশ সাঁতরা বলেন, গ্রামের মেয়েবৌরা নদীতে স্নান করতে গেলে বেতনার নয়া মালিকের পাহারাদাররা ঘাটের পাশের পাহারা দেওয়া কূড়ে থেকে উক্ত মহিলাদের বিভিন্ন ভাবে উত্তক্ত করে।

ওই গ্রামের বয়স্ক মহিলা উর্মিলা সাঁতরা, সন্ধ্যা রায়, বিজলী সরকাররা জানান, সারাদিন খাটাখাটনির পর গরমের দিনে সন্ধ্যায় তারা বেতনায় স্নান করতে নামলে বেতনার পাহারাদাররা তাদের গায়ে টর্চের আলো জ্বালিয়ে রাখে।

তারা আরও জানান, বেতনার বর্তমান মালিক গ্রামের চাষীদের সাথে দুর্ব্যবহার করে, বেতনায় গরু নামাতে দেয় না  এবং পাট ডোবানোর জন্য বিঘা প্রতি পাঁচ’শ থেকে হাজার টাকা পর্যন্ত আদায় করে।

এ ছাড়াও নদীতে অসংখ্য মাটির বাঁধ দিয়ে ভেড়ি তৈরি করে মাছ চাষ করাতে বৃষ্টির জল গ্রাম থেকে বেরোতে না পেরে জলাবদ্ধতার সৃষ্টি করছে যার কারনে গ্রামবাসীরা ক্ষোভে ফূঁসছে। এই ঘটনাকে কেন্দ্র করে যে কোনো সময় একটা বড় ধরনের রক্তক্ষয়ী সংঘর্ষের মত ঘটনা ঘটতে পারে বলে বলে অভিমত স্থানীয়দের।

এ ব্যাপারে বেতনার মালিক ডাঃ সঞ্জিত বাবু জানান, উক্ত ব্যক্তিবর্গের অভিযোগ সঠিক নয়। দীর্ঘদিন আগে থেকেই এই সম্পত্তি মালিকানাধীন ছিল। বর্তমানে তা কয়েকটি হাত বদল হয়ে তাদের মালিকানায় পৌঁছিয়েছে। তার দাবী এটা রেকর্ডের সম্পত্তি এবং তারা রীতিমতো পূর্বের মালিকের নিকট থেকে কবলা মূলে ক্রয় করেই ভোগদখল করেছেন। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Weather Report

Bārāsat
haze
27 ° C
27 °
27 °
57 %
1.5kmh
0 %
Sun
24 °
Mon
37 °
Tue
38 °
Wed
38 °
Thu
38 °
- Advertisment -

Most Popular

বিধায়ক তহবিলের প্রায় ৫৫ লক্ষ টাকা থেকে বঞ্চিত হল বাগদার জনগন।

-মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : বিধায়ক তহবিলের প্রায় ৫৫ লক্ষ টাকার উন্নয়নমূলক কর্মকাণ্ড থেকে বঞ্চিত হল বাগদার...

তৃতীয় বর্ষীয় বার্ষিক সেমিনার অনুষ্ঠিত করার লক্ষ্যে বাগদা হোমিওপ্যাথিক মেডিকেল ফোরামের কার্যকরী কমিটির সভা।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : করোনার কারনে সামাজিকদুরত্ব বজায় রেখেই বাগদা হোমিওপ্যাথিক মেডিকেল ফোরামের তৃতীয় বর্ষীয়...

মুখ্যমন্ত্রী হিসাবে বাংলার মানুষ বহিরাগত “নাড্ডা-চাড্ডা-বর্গীকে চাই না, বাংলা নিজের মেয়েকেই চায়”।-পরিতোষ।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : মুখ্যমন্ত্রী হিসাবে বাংলার মানুষ বহিরাগত "নাড্ডা-চাড্ডা-বর্গীকে চাই না, বাংলা নিজের মেয়েকেই...

বাগদা ব্লক তৃণমূল যুব কংগ্রেসের উদ্যোগে অনুষ্ঠিত হল এক জনসভা ও বিভিন্ন রাজনৈতিক দল থেকে ‘তৃনমুল কংগ্রেসে যোগদান পর্ব’।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : বাগদা ব্লক তৃণমূল যুব কংগ্রেসের উদ্যোগে গত কাল বাগদা প্রাথমিক বিদ্যালয় মাঠে...