31.1 C
Bārāsat
Saturday, September 25, 2021
Home Health বিশ্ব পরিবেশ দিবস উদযাপন সিন্দ্রানি এস এস ফাউন্ডেশন, ভিআরপি কর্মী ও বাগদা...

বিশ্ব পরিবেশ দিবস উদযাপন সিন্দ্রানি এস এস ফাউন্ডেশন, ভিআরপি কর্মী ও বাগদা ঐক্যতান সেচ্ছাসেবী সংস্থার।

মর্নিং ভিউ রিপোর্ট : সিন্দ্রানি,  বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে এক গুচ্ছ সামাজিক কর্মসূচী সম্পন্ন করলো বাগদা ব্লক ভিআরপির কর্মীগন ও সিন্দ্রানী এস এস ফাউন্ডেশন। প্রকৃতি আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, তা হয়তো অনেকেই করোনা অতিমারীর পর কিছুটা বুঝতে পেরেছেন। পরিবেশ নিয়ে সচেতনতা বৃদ্ধির চেষ্টা চলছে বহু বছর ধরে।

যদিও এখন অনেকেই রয়েছেন এ বিষয়ে উদাসীন। সেকারণে প্রতিবছরের ন্যায় এবছর গত ৫ জুন, শনিবার উত্তর ২৪ পরগণা জেলার বাগদা ব্লকে ও নদীয়া জেলার রানাঘাট ব্লকে সারাদিন ব্যাপী বৃক্ষরোপন কর্মসূচীর মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day) পালন করেন সিন্দ্রানী এস এস ফাউন্ডেশন।

বর্তমান অন্ধকারময় পরিস্থিতিতে অতীতকে ফেরানো সম্ভব নয় ঠিকই। কিন্তু গাছ লাগিয়ে, আমাদের  আশেপাশের মফঃস্বল গ্রামগঞ্জ ও শহরকে আরও সবুজ করে প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য বজায় রাখা যায়, সারাদিন ধরে সেই সচেতন বার্তায় দিলো উদ্যোক্তা ফাউন্ডেশনের সদস্যরা।

এদিনে ফাউন্ডেশনের কর্মসূচী শুরু হয় সকাল ১০ টা থেকে। সিন্দ্রানী প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের আধিকারিক ডাঃ শ্রী হরলাল সূত্রধর এবং হেলথ সুপারভাইজার শ্রীমতি প্রভাতী বিশ্বাস মহাশয়ার হাতে চারা গাছ প্রদান করে উক্ত কর্মসূচীর শুভ সূচনা করেন বাগদা ব্লক ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অফিসার শ্রী তপোজ্যতি ঘোষ, এমএনবি সুপারভাইজার শ্রী নির্মল চক্রবর্তী, ব্লক স্বনির্ভরগোষ্ঠীর সুপারভাইজার শ্রীমতি ফাল্গুনী বিশ্বাস।

 প্রথমে সিন্দ্রানী প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে করোনা মোকাবিলায় স্যানিটাইজ করেন সিন্দ্রানী এস এস ফাউন্ডেশনের ডিরেক্টর শ্রী সুজিত বিশ্বাস। তারপর ফাউন্ডেশনের ব্যাবস্থাপনায় এবং বাগদা ব্লকের ভিআরপি সংগঠনের উদ্যোগে হাসপাতাল চত্তরেই শুরু হয় গাছ লাগানোর পালা।একই সময়ে উক্ত ফাউন্ডেশনের ব্যাবস্থাপনায় নদীয়া জেলার ধানতলা থানার আরক্ষা আধিকারিক মাননীয় শ্রী সুজয় কুমার মন্ডল মহাশয়ের নেতৃত্বে রানাঘাট ২ ব্লক জুড়ে চলে বৃক্ষরোপন।

সমগ্র দিন শেষে এই দুই জেলার বিভিন্ন এলাকায় আনুমানিক ৩০০ গাছ রোপণ করা হয়।সিন্দ্রানী এস এস ফাউন্ডেশনের ডিরেক্টর মাননীয় শ্রী সুজিত বিশ্বাস বলেন, কথায় আছে প্রকৃতি কোন আইন মানে না। নিময়ের বেড়াজালে তাকে আবদ্ধ রাখাও সম্ভব নয়। আমরা প্রকৃতির কাছে বড়োই অসহায়।

মানুষ্য সমাজের সামান্য ভুল হলে প্রকৃতি আমাদের ক্ষমা করে না। সেজন্যই আজকে সামাজিক দায়বদ্ধতার কারণে আমাদের ক্ষুদ্র প্রচেষ্টা দিয়ে সামান্য সামাজিক কর্মসূচী গ্রহন করেছি, যাহাতে প্রাকৃতিক পরিবেশের বাস্ততন্ত্র ও ভারসাম্য বজায় থাকে।

আয়োজক কর্মসূচীর আরেকজন উদ্যোক্তা ও বাগদা ব্লক সিন্দ্রানী গ্রাম পঞ্চায়েতের ভিআরপি কর্মীদের পক্ষ থেকে শ্রী স্বপন বিশ্বাস বলেন, মহামারী করোনার ভয়াবহ সংকটে আমরা সকলে উদ্বিগ্ন না হয়ে আসুন পরিবেশের সচেতনতার বিষয়ে সক্রিয় হয়ে উঠি। এখনও কিছুটা সময় আছে। যদি পৃথিবীর প্রতিটি মানুষ নিজের নিজের দায়িত্ব পালন করেন  তাহলে এই সুন্দর ধরণী থাকবে সুজলা- সুফলা শস্য শ্যামলা।ফাউন্ডেশনের সমগ্র দিনের এই সামাজিক কর্মসূচিকে কুর্ণিশ জানিয়েছেন এলাকাবাসী।

অপরদিকে বাগদার ঐক্যতান সেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে বাগদা বিধানসভা জুড়ে প্রায় ১০০০ চারা গাছ রোপণ করা হয়।  নেতৃত্ব দেন সমাজসেবী কংকন হালদার। এদিন এই অনুষ্ঠানে বাগদা থানার প্রতিনিধি উপস্থিত ছিলেন, এস আই বিশ্বজিত দাস, সংস্থার পক্ষ থেকে সুমন দেবনাথ, স্বরূপ হালদার, শুভেন্দু রায়, অমিত বালা উপস্থিত ছিলেন। বিশ্ব পরিবেশ দিবসে বাগদা ব্লকের বিভিন্ন সামাজিক সংগঠন গুলোর এ হেন কর্মকাণ্ডে কুর্ণিশ জানিয়েছেন এলাকাবাসী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Weather Report

Bārāsat
haze
31.1 ° C
32 °
31.1 °
80 %
0kmh
75 %
Sat
33 °
Sun
33 °
Mon
30 °
Tue
27 °
Wed
29 °
- Advertisment -

Most Popular

প্রেমিকার ডাকে সাড়া দিতে গিয়ে আর বাড়ি ফেরা হল না প্রেমিক দীপকের।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক :  প্রেমিকার ডাকে সাড়া দিতে গিয়ে আর বাড়ি ফেরা হল না প্রেমিকের। মৃত দীপক...

আট দলীয় ডে-নাইট নক আউট ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হেলেঞ্চা হাইস্কুল মাঠে।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক :  বাগদা পশ্চিম ব্লক তৃনমুল কংগ্রেসের সভাপতি শিক্ষক অঘোর চন্দ্র হালদারের অনুপ্রেরণায় এবং অঘোর...

সারা বাংলা মিড মিল কর্মী ইউনিয়নের বাগদা ব্লক করিটির ডেপুটেশন বিডিওতে।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : সারা বাংলা মিড মিল কর্মী ইউনিয়নের বাগদা ব্লক করিটির সদস্যারা তাদের জন্য...

সেদিন বন্ধুদের সাথে ঘুরতে যাওয়ায় শেষ ঘোরা হল নজরুল সাহাজীর।

না ফেরার দেশে নজরুল সাহাজী। মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : বন্ধুদের সাথে ঘুরতে...