29 C
Bārāsat
Sunday, October 17, 2021
Home History মারন ব্যাধি করোনার কাছে পরাজিত হলেন স্বনামধন্য শিক্ষক অমল কুমার সাহা।

মারন ব্যাধি করোনার কাছে পরাজিত হলেন স্বনামধন্য শিক্ষক অমল কুমার সাহা।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : নির্দয় করোনা আবারও কেড়ে নিল বাগদার অন্যতম স্বনামধন্য শিক্ষক অমল কুমার সাহার প্রান। গত ২৪শে মে অসংখ্য গুণগ্রাহী ছাত্র-ছাত্রী, আত্মীয় স্বজনদের কাঁদিয়ে চলে গেলেন নাফেরার দেশে। অমল বাবুর সাগরপুর প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষাকতা করা কালীন দেখা গেছে ঐতিহ্যবাহী বাগদা উচ্চ বিদ্যালয়ে ব্লকের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয় থেকে আসা ছাত্র-ছাত্রীদের মেধা তালিকায় এক থেকে দশের মধ্যে কৃতকার্য হতে দেখা গেছে সাগরপুর প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদেরই।

কিংবদন্তী শিক্ষক অমল কুমার সাহার প্রাক্তন ছাত্র বর্তমানে কুড়ুলিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনুতোষ দত্ত তাঁর মূল্যায়ন করতে যেয়ে রীতিমতো অশ্রু বিসর্জন করে বলেন, তাঁর জীবনে প্রাথমিক বিদ্যালয়ে এমন শিক্ষক বাগদা ব্লকে আর দ্বিতীয়টি দেখেননি।

তিনি বলেন, হিমালয়ের সৌন্দর্য বর্ননা করতে যেয়ে যেমন মহাকবি কালীদাস বলেছিলেন, পৃথিবী যদি হতো খাতা, সমুদ্র যদি হতো কালি, পাহাড় যদি হতো কলম আর সয়ং দেবী স্বরসতী যদি হতো লেখিকা তাহলেও হিমালয়ের অনিন্দ্য সুন্দর রূপ বর্ননা করা কঠিন হতো।

ঠিক তেমনই হিমালয় সাদৃশ্য শিক্ষক অমল কুমার সাহার ব্যক্তিত্ব। আরেক গুণমুগ্ধ ছাত্র বিশিষ্ট সমাজ সেবক তথা উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের সদস্য পরিতোষ কুমার সাহা বলেন, “স্বর্গ থেকে এসেছিলেন, স্বর্গেই গেলেন চলে, বাগদার ‘পঙ্কজ রবি’ গেলেন অস্তাচলে”। খুব কষ্ট হয়, এমন মানুষ তৈরির একজন কারিগরের মৃত্যুকালে অনেককেই পাশে পাওয়া যায়নি। শিক্ষক অমল বাবুর মৃত্যুতে বাগদার ছাত্র তৈরীর কারখানা ‘ইযাস’ বিধ্বস্ত দীঘার মত হলো বলে মন্তব্য করেন, গুণমুগ্ধ শোকাহত ছাত্রগন বিষ্ণুপদ বিশ্বাস, দিলীপ বিশ্বাস, স্বপন পাল, কৌশিক বিশ্বাস, সুজয় সাহা, শংকর সাহা প্রমুখরা।

শিক্ষক অমল কুমার সাহা অকালে ঝরে পড়া একমাত্র পুত্র ও পুত্রবধুর বিয়োগের যন্ত্রণা বুকে চেপে, বার্ধক্য জনিত একাধিক রোগ যন্ত্রণার সাথে লড়াই করে, চীনের বংশোদ্ভূত মারন ব্যাধি করোনার কাছে পরাজিত হয়ে ৭৮ বৎসর বয়সে ইহলোক ত্যাগ করে পরপারে পাড়ি জমান। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা, দুই জামাই, নাতিনি নাতনি সহ অসংখ্য ছাত্র ছাত্রী ও গুণগ্রাহীদের রেখে যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Weather Report

Bārāsat
haze
29 ° C
29 °
29 °
89 %
2.1kmh
40 %
Sat
28 °
Sun
27 °
Mon
25 °
Tue
25 °
Wed
26 °
- Advertisment -

Most Popular

শারদ শুভেচ্ছায় বিশিষ্ট সমাজসেবী তথা স্বনামধন্য ব্যাবসায়ী অঘোর বিশ্বাস উদ্যোগে বস্ত্র বিতরণ কর্মসূচী।

মর্নিং ভিউ রিপোর্টার, সিন্দ্রানি : আর্থিক দিক থেকে পিছিয়ে থাকা মানুষদের মুখে হাসি ফোটাতে মানবিক প্রয়াস নিলেন...

১৪২৮ বাংলা সনের পূজো পরিক্রমা জনপ্রিয় নিউজ পোর্টাল মর্নিং ভিউ-এর।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : মহালয়ার মধ্য দিয়ে পিতৃপক্ষের শুভ সূচনা অর্থাৎ দেবী পক্ষের শুরু। এক অনাবিল আনন্দ...

সিন্দ্রানী ফিসারী কো-অপারেটিভ সোসাইটির কমিউনিটি হলে অনুষ্ঠিত হলো একদিনের আইনি বিষয়ক সচেতনতা শিবির ও মাদক দ্রব্য বিরোধী প্রচার।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক :  মানবাধিকার সংগঠন "হিউমান রাইটস ল নেটওয়ার্ক" কোলকাতা শাখার ব্যাবস্থাপনায় তৎসহ বনগাঁ নির্ভয়া...

পঞ্চায়েত সদস্যা সহ ৩১২ জন বিজেপি কর্মীর তৃণমূল কংগ্রেসে যোগদান কনিয়াড়া-১ গ্রাম পঞ্চায়েতে।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উন্নয়নের আদর্শে অনুপ্রাণিত হয়ে আজ বাগদা ব্লকের কণিয়ারা-১ গ্রাম পঞ্চায়েতের বালিয়াডাঙা ১৯১ নং বুথে...