31.1 C
Bārāsat
Saturday, September 25, 2021
Home News বর্তমান শিক্ষা ব্যবস্থা ও ছাত্রসমাজ।

বর্তমান শিক্ষা ব্যবস্থা ও ছাত্রসমাজ।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : বিশ্বজুড়ে এখন একটাই আতঙ্ক কোভিড -19 ও লকডাউন ! যার প্রভাব গোটা বিশ্বের শিক্ষাব্যবস্থায় আমূল পরিবর্তন এনে দিয়েছে। পৃথিবীর প্রায় সব দেশেই কোভিড মোকাবিলায় লকডাউনকেই একমাত্র পন্থা হিসেবে বেছে নিয়েছে। তাই এ অবস্থায় পৃথিবী জুড়ে প্রায় ৭৭ কোটি ছাত্র ছাত্রীদের জীবনে তার চরম প্রভাব ফেলেছে। ভারতবর্ষও তার মধ্যে শীর্ষস্থানে।

ভারতবর্ষে প্রায় ৩ কোটি ৭০ লক্ষ ছেলেমেয়ে উচ্চ শিক্ষার্থী। তাই স্কুল, কলেজ, ইউনিভার্সিটি সব বন্ধ রাখতে হচ্ছে দীর্ঘদিনের জন্য। আর বাধ্য হয়েই অনলাইন শিক্ষার উপর নির্ভর করে চলছে গোটা দেশের শিক্ষা ব্যবস্থা। আমাদের পশ্চিমবঙ্গ তার মধ্যে অন্যতম! তবে এখনও এক বিরাট সংখ্যক পড়ুয়া এই সুবিধা থেকে বঞ্চিত। যদিও ৭০ শতাংশ ভারতীয়ের কাছে এখন মুঠোফোন রয়েছে, তবুও যে বাকী অংশ এই আওতায় আসেনি তাদের জন্য শিক্ষা বর্তমানে একটি সংকটজনক অধ্যায়! এদের ভবিষ্যৎ এখন অধরাই বলা যায়। বাকী যে বৃহৎ অংশ অনলাইন শিক্ষায় এগিয়ে চলছে, তাদের মধ্যেও এক চরম সমস্যা ডেকে আনছে।

এই পড়ুয়াদের মধ্যে এক পরিবর্তন এসে যাচ্ছে মানসিকতায়। যা তাদের অভিভাবকদের কপালে রীতিমতো চিন্তার ভাঁজ ফেলছে। এইসব পড়ুয়ারা ফোনম্যানিয়ায় আক্রান্ত হয়ে পড়ছে বলে অভিভাবকদের অভিমত। ভবিষ্যতে এটা তাঁদের সন্তানদের জন্য এক চরম অবনতির পূর্বাভাস বলেই তারা মনে করছেন তারা। এমনকি একারনে পরিবারে পড়ুয়াদের সাথে অভিভাবকদের মনমালিন্য, বচসা ইত্যাদি হচ্ছে বলে জানা গেছে। কিছু কিছু দিন আনা দিন খাওয়ার পরিবার আর্থিক সংকটেও পড়েছে বলেও খরর পাওয়া যাচ্ছে। সেসব অভিভাবকেরা বুঝতে পারছেন না যে এই সমস্যার সমাধান কবে ? এবং তা কিভাবে ? ঘরে ঘরে যে সকল পড়ুয়ারা ছন্দ অনুযায়ী পরীক্ষার প্রস্তুতি নিয়ে পড়াশুনা শুরু করেছিলো তাদের ক্ষেত্রেও ধৈর্য্যচ্যুতি ঘটতে দেখা যাচ্ছে। তারাও জানে না তাদের ভবিষ্যৎ কী ? এমন অবস্থায় সে সকল পড়ুয়াদের মানসিকভাবে বিচলিত হতে দেখা যাচ্ছে। তাদের অভিভাবকদের একাংশের ধারনা, এতে হয়তো ছাত্রসমাজের ক্ষতিই হচ্ছে।

তাদের ভবিষ্যৎ অনিশ্চিত হওয়ার কথা ভেবে পড়াশুনায়ও অবনতি হচ্ছে বলেই মনে করছেন তাঁরা। তাদের অনুমান এজন্য তারা মানসিকভাবেও ক্ষতিগ্রস্থ ! এমনকি তারা মনে করেন, স্কুল-কলেজ বন্ধ থাকার দরুন বাড়ি বসে তাদের মেজাজ খিটখিটে হচ্ছে এবং পড়াশুনার প্রতি অনিহা তৈরী হচ্ছে। এহেন পরিস্থিতিতে বর্তমান ছাত্রসমাজ ভুগছে আত্মসচেতনতায়। এমনটাই দাবি অভিভাবক মহলের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Weather Report

Bārāsat
haze
31.1 ° C
32 °
31.1 °
80 %
0kmh
75 %
Sat
33 °
Sun
33 °
Mon
30 °
Tue
27 °
Wed
29 °
- Advertisment -

Most Popular

প্রেমিকার ডাকে সাড়া দিতে গিয়ে আর বাড়ি ফেরা হল না প্রেমিক দীপকের।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক :  প্রেমিকার ডাকে সাড়া দিতে গিয়ে আর বাড়ি ফেরা হল না প্রেমিকের। মৃত দীপক...

আট দলীয় ডে-নাইট নক আউট ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হেলেঞ্চা হাইস্কুল মাঠে।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক :  বাগদা পশ্চিম ব্লক তৃনমুল কংগ্রেসের সভাপতি শিক্ষক অঘোর চন্দ্র হালদারের অনুপ্রেরণায় এবং অঘোর...

সারা বাংলা মিড মিল কর্মী ইউনিয়নের বাগদা ব্লক করিটির ডেপুটেশন বিডিওতে।

মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : সারা বাংলা মিড মিল কর্মী ইউনিয়নের বাগদা ব্লক করিটির সদস্যারা তাদের জন্য...

সেদিন বন্ধুদের সাথে ঘুরতে যাওয়ায় শেষ ঘোরা হল নজরুল সাহাজীর।

না ফেরার দেশে নজরুল সাহাজী। মর্নিং ভিউ ওয়েব ডেস্ক : বন্ধুদের সাথে ঘুরতে...